পর্যবেক্ষণ চেক লিস্ট

 

প্রাইমারি টিচার্স ট্রেনিং ইনস্টিটিউট, ফেনী।

ডিপিএড শিক্ষাবর্ষ: ২০২২-২০২৩ খ্রিস্টাব্দ, শিফট: দ্বিতীয়।

পাঠ- পর্যবেক্ষণ ছক (বাস্তবায়ন পর্যায়ে ব্যবহারের জন্য)

 

পর্যবেক্ষকের নাম:

পর্যবেক্ষণের তারিখ:

পাঠ উপস্থাপনকারী প্রশিক্ষণার্থী শিক্ষকের নাম: 

বিদ্যালয়ের নাম:

বিষয়: প্রাথমিক গণিত

শ্রেণি: প্রথম

পর্যবেক্ষণের বিষয়বস্তু/ পাঠ শিরোনাম:

পাঠ শুরুর সময়:

পাঠ সমাপ্তির সময়:

 

 

 

 

 

 

 

শিক্ষকের আচরণ/ কার্যাবলি

1. শ্রেণিকক্ষ ব্যবস্থাপনা যথাযথ

 ১

 ২  

 ৩

2. আত্নবিশ্বাসের সাথে পাঠের বিষয়বস্তু ওপর জ্ঞান ও উপলব্ধি প্রদর্শন

 ১

 ২

 ৩

৩. সুস্পষ্ট নির্দেশনা

 ১

 ২

 ৩

৪. সঠিক তথ্য পরিবেশন

 ১

 ২

 ৩

৫. শিক্ষক সংস্করণ ও টিচিং প্যাকেজের ব্যবহার

১ 

 ২

 ৩

৬. শিক্ষার্থীদের বাস্তব অভিজ্ঞতার সাথে সম্পৃক্তকরণ

 ১

 ২

 ৩

৭. পাঠ সংশ্লিষ্ট উপযুক্ত শিক্ষোপকরণ ব্যবহার

 ১

 ২

 ৩

৮. শিখণফল, কার্যক্রম ও বরাদ্ধকৃত সময়ের মধ্যে সমন্বয় সাধন

 ১

 ২

 ৩

৯. চক বোর্ডের  ব্যবহার

 ১

 ২

 ৩

১০. শিখনফল অর্জন উপযোগী কার্যক্রম নির্ধারণ

 ১

 ২

 ৩

১১. শিক্ষার্থীদের মতামতের প্রতি গুরত্ব প্রদান

 ১

 ২

 ৩

১২. শিখনে শিক্ষার্থীদের সম্পৃক্তকরণ

 ১

 ২

 ৩

১৩. শিক্ষার্থীদেও উৎসাহ প্রদান

 ১

 ২

 ৩

১৪. শিক্ষক কর্তৃক ঘুরে ঘুরে শিক্ষার্থীর কাজ পর্যবেক্ষণ

 ১

 ২

 ৩

১৫. প্রতিটি শিক্ষার্থীর শিখন বিবেচনা

 ১

 ২

 ৩

১৬. শিক্ষার্থীদের প্রশ্নের উত্তর প্রদান

১ 

 ২

 ৩

১৭. শিক্ষার্থীর প্রতি বন্ধুভাবাপন্ন আচরণ

১ 

 ২

 ৩

১৮. শিক্ষার্থীর চিন্তা করার সুযোগ সৃষ্টি

১ 

 ২

 ৩

১৯.পাঠের শিখনফল ও কার্যক্রমসমূহের মধ্যে যৌক্তিক সম্পর্ক স্থাপন

১ 

 ২

 ৩

২০. নিরাপদ ও শঙ্কামুক্ত শিখন উপযোগী পরিবেশ সৃষ্টি

 ১

 ২

 ৩

 

 

শিক্ষার্থীদের আচরণ/ কার্যাবলি

২১. শ্রেণি কার্যক্রমে শিশুদের সক্রিয় অংশগ্রহণ

 ১

 ২

 ৩

২২. শিক্ষার্থীদের পরস্পরের সাথে মতবিনিময়

 ১

 ২

 ৩

২৩. শিক্ষার্থীর স্বতঃসফ‚র্ত ও হাসি-খুশি

 ১

 ২

 ৩

২৪. শিক্ষার্থী-শিক্ষক মতবিনিময়

 ১

 ২

 ৩

২৫. অধিকাংশ সময়ে শিক্ষার্থীরা কাজে ব্যস্ত থাকে

 ১

 ২

 ৩

২৬. শিক্ষার্থীরা শিক্ষকের নির্দেশনা অনুসরণ করে

 ১

 ২

 ৩

২৭. শিক্ষার্থীদের শিখনফল অর্জন

 ১

 ২

 ৩

২৮. শিক্ষার্থীদের আত্নবিশ্বাসের সাথে শিখন প্রক্রিয়ায় অংশগ্রহণ

১ 

 ২

 ৩

২৯. শ্রেণি কার্যক্রমের অধিকাংশ সময় শিক্ষার্থী কর্তৃক ব্যয় হয়

১ 

 ২

 ৩

সবল দিক:

 

উন্নয়নের ক্ষেত্র:

 

অনান্য মস্তব্য

 







স্কেলের ব্যাখ্যা:

১.         নিন্মমাত্রার পারদর্শিতা ও সম্পৃক্ততা,       ২. মধ্যমাত্রার পারদর্শিতা ও সম্পৃক্ততা, ৩. উচ্চমাত্রার পারদর্শিতার ও সম্পৃক্ততা

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

বিশ্বগ্রাম

Narration For HSC Students

English Model Question for Class 5