পর্যবেক্ষণ চেক লিস্ট
প্রাইমারি টিচার্স ট্রেনিং ইনস্টিটিউট, ফেনী।
ডিপিএড শিক্ষাবর্ষ: ২০২২-২০২৩ খ্রিস্টাব্দ, শিফট: দ্বিতীয়।
পাঠ- পর্যবেক্ষণ ছক (বাস্তবায়ন পর্যায়ে ব্যবহারের জন্য)
পর্যবেক্ষকের নাম: |
পর্যবেক্ষণের তারিখ: |
||||
পাঠ উপস্থাপনকারী প্রশিক্ষণার্থী শিক্ষকের নাম: |
|||||
বিদ্যালয়ের নাম: |
|||||
বিষয়: প্রাথমিক গণিত |
শ্রেণি: প্রথম |
||||
পর্যবেক্ষণের বিষয়বস্তু/ পাঠ শিরোনাম: |
|||||
পাঠ শুরুর সময়: |
পাঠ সমাপ্তির সময়: |
||||
শিক্ষকের আচরণ/ কার্যাবলি |
1. শ্রেণিকক্ষ ব্যবস্থাপনা যথাযথ |
১ |
২ |
৩ |
|
2. আত্নবিশ্বাসের সাথে পাঠের বিষয়বস্তু ওপর জ্ঞান ও উপলব্ধি প্রদর্শন |
১ |
২ |
৩ |
||
৩. সুস্পষ্ট নির্দেশনা |
১ |
২ |
৩ |
||
৪. সঠিক তথ্য পরিবেশন |
১ |
২ |
৩ |
||
৫. শিক্ষক সংস্করণ ও টিচিং প্যাকেজের ব্যবহার |
১ |
২ |
৩ |
||
৬. শিক্ষার্থীদের বাস্তব অভিজ্ঞতার সাথে সম্পৃক্তকরণ |
১ |
২ |
৩ |
||
৭. পাঠ সংশ্লিষ্ট উপযুক্ত শিক্ষোপকরণ ব্যবহার |
১ |
২ |
৩ |
||
৮. শিখণফল, কার্যক্রম ও বরাদ্ধকৃত সময়ের মধ্যে সমন্বয় সাধন |
১ |
২ |
৩ |
||
৯. চক বোর্ডের ব্যবহার |
১ |
২ |
৩ |
||
১০. শিখনফল অর্জন উপযোগী কার্যক্রম নির্ধারণ |
১ |
২ |
৩ |
||
১১. শিক্ষার্থীদের মতামতের প্রতি গুরত্ব প্রদান |
১ |
২ |
৩ |
||
১২. শিখনে শিক্ষার্থীদের সম্পৃক্তকরণ |
১ |
২ |
৩ |
||
১৩. শিক্ষার্থীদেও উৎসাহ প্রদান |
১ |
২ |
৩ |
||
১৪. শিক্ষক কর্তৃক ঘুরে ঘুরে শিক্ষার্থীর কাজ পর্যবেক্ষণ |
১ |
২ |
৩ |
||
১৫. প্রতিটি শিক্ষার্থীর শিখন বিবেচনা |
১ |
২ |
৩ |
||
১৬. শিক্ষার্থীদের প্রশ্নের উত্তর প্রদান |
১ |
২ |
৩ |
||
১৭. শিক্ষার্থীর প্রতি বন্ধুভাবাপন্ন আচরণ |
১ |
২ |
৩ |
||
১৮. শিক্ষার্থীর চিন্তা করার সুযোগ সৃষ্টি |
১ |
২ |
৩ |
||
১৯.পাঠের শিখনফল ও কার্যক্রমসমূহের মধ্যে যৌক্তিক সম্পর্ক স্থাপন |
১ |
২ |
৩ |
||
২০. নিরাপদ ও শঙ্কামুক্ত শিখন উপযোগী পরিবেশ সৃষ্টি |
১ |
২ |
৩ |
||
শিক্ষার্থীদের আচরণ/ কার্যাবলি |
২১. শ্রেণি কার্যক্রমে শিশুদের সক্রিয় অংশগ্রহণ |
১ |
২ |
৩ |
|
২২. শিক্ষার্থীদের পরস্পরের সাথে মতবিনিময় |
১ |
২ |
৩ |
||
২৩. শিক্ষার্থীর স্বতঃসফ‚র্ত ও হাসি-খুশি |
১ |
২ |
৩ |
||
২৪. শিক্ষার্থী-শিক্ষক মতবিনিময় |
১ |
২ |
৩ |
||
২৫. অধিকাংশ সময়ে শিক্ষার্থীরা কাজে ব্যস্ত থাকে |
১ |
২ |
৩ |
||
২৬. শিক্ষার্থীরা শিক্ষকের নির্দেশনা অনুসরণ করে |
১ |
২ |
৩ |
||
২৭. শিক্ষার্থীদের শিখনফল অর্জন |
১ |
২ |
৩ |
||
২৮. শিক্ষার্থীদের আত্নবিশ্বাসের সাথে শিখন প্রক্রিয়ায় অংশগ্রহণ |
১ |
২ |
৩ |
||
২৯. শ্রেণি কার্যক্রমের অধিকাংশ সময় শিক্ষার্থী কর্তৃক ব্যয় হয় |
১ |
২ |
৩ |
||
সবল দিক: |
|
||||
উন্নয়নের ক্ষেত্র: |
|
||||
অনান্য মস্তব্য |
|
||||
স্কেলের ব্যাখ্যা:
১. নিন্মমাত্রার পারদর্শিতা ও সম্পৃক্ততা, ২. মধ্যমাত্রার পারদর্শিতা ও সম্পৃক্ততা, ৩. উচ্চমাত্রার পারদর্শিতার ও সম্পৃক্ততা
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন